অ্যান্ড্রয়েড ফোনকে বানিয়ে ফেলুন স্যাটেলাইট ফোন!

0

যদি আপনাকে বলা হয় গত পাচঁ বছর আগের মোবাইল ফোনের সেবার মান এবং নেটওয়ার্কের কথা স্বরন করতে, আপনার মনের দৃশ্যপটে কি দৃশ্য ভেসে উঠবে? আর যদি আপনি শহর থেকে একটু দুরে কোন গ্রামে বাস করেন তাহলে তো আর কথাই নেই। সেই সময় গুলোতে মোবাইলের নেটওর্য়াক ছিল আকাশের চাঁদের মত এই আছে, এই নেই, আবার কখনও কখনও তো কথা বলা অবস্থায় কোন কারণ ছাড়াই আপনার ফোন কল কেটে যেত।

কিন্তু সেই দিন গুলো এখন অতীতের খাতায় স্থান করে নিতে যাচ্ছে কারণ এখন আসছে স্যাটেলাইট ফোনের যুগ বা টাওয়ার ছাড়াই নেটওয়ার্কের প্রযুক্তি। আপনি এখন যে স্থানে যেত চান না কেন যেতে পারেন, এখন আর আপনাকে মোবাইলের নেটওয়ার্ক নিয়ে চিন্তা করতে হবে না। আপনার মোবাইলে নেটওয়ার্ক না থাকলেও, কল করতে কোন সমস্যাই হবে না!

চিন্তা করছেন কী ভাবে সম্ভব? মাত্র কয়েকটা ধাপে খুব সহজে আপনার স্মার্টফোনকে বানিয়ে ফেলুন স্যাটেলাইট ফোন। আর আপনার এ কাজকে সহজ করে দিচ্ছে সংযুক্ত আরব আমিরাতের শাহির আঞ্চলিক মোবাইল স্যাটেলাইট সার্ভিস প্রদানকারী সংস্থা থুরায়া। থুরায়া মূলত একটি  স্যাটেলাইট ফোন প্রস্তুতকারক সংস্থা। থুরায়ার তৈরি অ্যাডাপ্টর এবং স্যাটস্লিভ অ্যাপের মাধ্যমে এই অসম্ভবকে সম্ভব করেছে।

সাধারণ স্মার্টফোন এবং স্যাটেলাইট ফোনের পার্থক্য কী? স্মার্টফোন নিজস্ব মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে যোগাযোগ স্থাপন করে। কিন্তু স্যাটেলাইট ফোনের ক্ষেত্রে তেমন কোনও নেটওয়ার্কের প্রয়োজন নেই। পরিবর্তে সরাসরি স্যাটেলাইটের সঙ্গে সংযোগ থাকায় আর কোন টাওয়ারের প্রয়োজন পরে না।

আইফোন এবং কিছু সংস্থার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা একটি স্যাটেলাইট অ্যাডাপ্টর এবং স্যাটস্লিভ অ্যাপের মাধ্যমে নিজের স্মার্টফোনকে স্যাটেলাইট ফোনে বদলে ফেলতে পারেন।

স্যাটস্লিভ থুরায়া সংস্থারই একটি অ্যাপ। স্যাটেলাইট অ্যাডাপ্টরের সঙ্গে স্মার্টফোন যুক্ত করার পর ফোনে এই অ্যাপ খুলতে হয়। স্যাটস্লিভ অ্যাপ আপনার ফোনের সঙ্গে স্যাটেলাইটের যোগাযোগ স্থাপন করবে। ফোনের যাবতীয় ফোন নাম্বারের অ্যাকসেস পাবেন এই অ্যাপের মাধ্যমে।

ফোন করা, মেসেজ পাঠানো, ই-মেল বা সামাজিক যোগাযোগ মাধ্যম সহ  স্মার্টফোনে যে যে কাজ আপনি করতেন সবই করতে পারবেন স্যাটেলাইট মোড অন হওয়ার পর। আবার প্রয়োজনে মোড বদলে আবার স্যাটেলাইট থেকে সাধারণ স্মার্টফোনেও ফিরতে পারবেন।

অ্যাডাপ্টরের ওজনও খুব বেশি নয়। ৩৭ গ্রাম। ফলে মোবাইল ফোন খুব ভারী হওয়ার ভয় নেই।

এখনও পর্যন্ত মাত্র ১৬১টি দেশে থুরায়া এই সুবিধা দিচ্ছে। গুগল প্লে স্টোর থেকে স্যাটস্লিভ অ্যাপ্লিকেশনটাও ডাউনলোড করা যাবে।১৩৯২ ডলার এবং বাংলাদেশি টাকায় অ্যাডপটরটির দাম ১ লখ ১৬ হাজার ৮০০ টাকা।

তাই আপনি চাইলেই এখন নেটওয়ার্কের যামেলা থেকে নিজেকে মুক্তি দিতে পারেন এবং হয়ে যেতে পারেন একজন স্যাটেলাইট ফোন ব্যবহারকারী।

মন্তব্য করুন

টি মন্তব্য

Share.

Comments are closed.