আপনার ফোনটি বৈধ ত? যাচাই করে দেখুন!

0

ফোনের ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেনটিটি বা আইএমইআই নম্বর জানতে মোবাইলে ‘স্টার হ্যাস ০৬ হ্যাস’ (*# ০৬# ) ডায়াল করুন। ফোনের পর্দায় ১৫ সংখ্যার একটা নম্বর দেখা যাবে, সেটাই আইএমইআই নম্বর।

এছাড়াও ব্যাটারি খোলা যায় এমন মোবাইলের ব্যাটারির নিচে কোম্পানী প্রদত্ত একটি স্টিকারের মধ্যেও আইএমইআই ও সিরিয়াল নম্বর থাকে।  এছাড়াও  IMEIdetective.com ওয়েবসাইট থেকেও ফোনের আইএমইআই নম্বর পরীক্ষা করা যায়।

যেভাবে জানবেন আপনার ফোন বৈধ কিনা

আপনার হাতে থাকা ফোনটি বৈধ কিনা তা জানতে প্রথমেই আপনার মোবাইলের মেসেজ অপশন গিয়ে ম্যাসেজ পাঠানোর অপশনে ঢুকতে হবে। এরপর সেখানে KYD লিখে স্পেস দিয়ে ফোনের ১৫ সংখ্যার আইএমআই নাম্বারটি লিখে  এসএমএস করতে হবে ১৬০০২ নম্বরে। ফিরতি এসএমএসে জানিয়ে দেওয়া হবে আপনার ব্যবহৃত ফোনটি বৈধপথে আমদানি করা হয়েছে কিনা। আর এইজন্য কোন ধরনের চার্জ কাটা হবে না।

প্রসঙ্গত, গত ২২ জানুয়ারি থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)-এর কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে আইএমইআই ডাটাবেজের উদ্বোধন করা হয়। ডাক, টেযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার আইএমইআই ডাটাবেজের উদ্বোধন করেন। সময় তিনি ডাটাবেজ সংক্রান্ত একটি শর্টকোড চালুরও ঘোষণা দেবেন বলে জানা গেছে।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক জানান, ২০১৭ সালে ৩ কোটি ৪৬ লাখ হ্যান্ডসেট থাকলেও ২০১৮ সাল শেষে তা হয়েছে ৩ কোটি ৩৫ লাখ। এক বছরে কমেছে ১১ লাখ। ২০১৭ সালে মোবাইল গ্রাহক ছিল ১৪ কোটি ৫১ লাখ; এক বছর পর তা বেড়ে হয়েছে ১৫ কোটি ৬৯ লাখ।

মন্তব্য করুন

টি মন্তব্য

Share.

Comments are closed.