কম্পিউটারের ইউএসবি পোর্টে সমস্যা?

0

ইউনিভার্সাল সিরিয়াল বাস বা ইউএসবি পোর্ট কতটা প্রয়োজনীয় তা কম্পিউটার ব্যবহারকারীরাই জানেন। কোনো কারণে ইউএসবি পোর্ট নষ্ট হলে বিড়ম্বনায় পড়তে হয়। বর্তমানে মাউস, কীবোর্ড থেকে শুরু করে অনেক কিছুই কম্পিউটারে যুক্ত করতে হয় ইউএসবি পোর্টের মাধ্যমে।

এ ছাড়া পেনড্রাইভ কিংবা এক্সটার্নাল হার্ডড্রাইভেও ভরসা ইউএসবি পোর্ট। বিভিন্ন কারণেই ইউএসবি পোর্টে সমস্যা হতে পারে। কিছু সমস্যা সমাধান করা গেলেও অনেক ক্ষেত্রে স্থায়ীভাবেও নষ্ট হতে পারে ইউএসবি পোর্ট।

সমস্যা ইউএসবি পোর্টে নাকি ইউএসবি ডিভাইসে? ইউএসবি পোর্ট কাজ না করলে অনেক ক্ষেত্রেই ধরে নেওয়া হয় এতে সমস্যা রয়েছে। তবে যে ডিভাইসটি সংযুক্ত করা হচ্ছে, তাতেও সমস্যা থাকতে পারে। এক্ষেত্রে ইউএসবি ডিভাইসটি অন্য একটি পোর্টে কানেক্ট করে দেখতে হবে। যদি এখানে কাজ করে, তাহলে ধরে নিতে হবে সমস্যা ইউএসবি পোর্টেই। আর যদি কাজ না করে, তাহলে ইউএসবি ডিভাইসেই সমস্যা রয়েছে বলে ধরে নিতে হবে।

ইউএসবি পোর্টেই সমস্যা? ইউএসবি পোর্টে নানা কারণেই সমস্যা হতে পারে। অনেক ক্ষেত্রে দেখা যায় সমস্যাটি ক্ষণস্থায়ী। এক্ষেত্রে কম্পিউটার রিস্টার্ট দিলেই সমস্যা সমাধান হয়ে যায়। তবে তাতেও যদি সমাধান পাওয়া না যায়, সেক্ষেত্রে কম্পিউটারটি বন্ধ করে দেখতে হবে ইউএসবি পোর্টে ধুলা-ময়লা জমে আছে কি না। এ কারণেও ডিভাইসের সংযোগ পেতে সমস্যা হতে পারে।

এ ছাড়া ধুলাবালি জমে থাকার কারণে কম্পিউটার গরম হওয়ার মতো সমস্যাও দেখা যায়। অনেক সময় দেখা যায় নিয়মিত ব্যবহারের কারণে ইউএসবি পোর্টে কোনো ডিভাইস ঠিকভাবে আটকে থাকছে না। এটিও ইউএসবি পোর্ট কাজ না করার কারণ হতে পারে।

সমাধান কী? ইউএসবি পোর্ট একেবারেই নষ্ট হয়ে গেলে সেটি পাল্টে নেওয়াই সমাধান। তবে পাল্টে নেওয়ার কাজটি খুব একটা সহজ নয়। নিজে না পারলে এক্ষেত্রে অভিজ্ঞ ব্যক্তি বা সার্ভিসিং সেন্টারের সহায়তা নেওয়া যেতে পারে।

ডিভাইস ম্যানেজার থেকে সমাধান ড্রাইভার সংক্রান্ত সমস্যার কারণে ইউএসবি পোর্ট অকেজো হয়ে থাকতে পারে। এক্ষেত্রে ডিভাইস ম্যানেজার থেকে এর সমাধান করা সম্ভব। এজন্য স্টার্ট মেন্যু থেকে ডিভাইস ম্যানেজারে প্রবেশ করতে হবে। ক্যাটাগরি আকারে কম্পিউটারের সঙ্গে যুক্ত সব ডিভাইসের তালিকা পাওয়া যাবে এখানে।

এখান থেকে Universal Serial Bus Controllers লিস্ট এক্সপান্ড করুন। এবার দেখুন এখানে USB Host Controller আছে কি না। যদি না থাকে, তাহলে ধরে নিতে হবে এটিই ইউএসবি পোর্ট কাজ না করার কারণ। এবার তাহলে টুলবার থেকে Scan for hardware changes ক্লিক করুন। স্ক্যান করার পর ইউএসবি পোর্ট এবং এতে যুক্ত থাকা হার্ডওয়্যারের একটি তালিকা পাওয়া যাবে।

তাতেও যদি কাজ না হয়, তাহলে ইউএসবি হোস্ট কন্ট্রোলার পুনরায় ইনস্টল করতে হবে। এর জন্য প্রথমে ইউএসবি হোস্ট কন্ট্রোলার আইটেমগুলোতে রাইট ক্লিক করে আনইনস্টল করে নিতে হবে। এরপর কম্পিউটার রিস্টার্ট দিলেই স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ইউএসবি হোস্ট কন্ট্রোলার ইনস্টল হয়ে যাবে।

পাওয়ার সেভিং মোড অনেক ক্ষেত্রে পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংসের কারণে ইউএসবি পোর্টে সমস্যা হতে পারে। পাওয়ার সেভিং মোডে ল্যাপটপ ব্যবহার করলে ইউএসবি পোর্ট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এক্ষেত্রে পাওয়ার অপশনে গিয়ে Change plan settings ক্লিক করতে হবে। এখান থেকে USB Settings অপশনে ক্লিক করে ব্যাটারি মোডে ল্যাপটপ চালু থাকা অবস্থায় ইউএসবি বন্ধ আছে কিনা দেখতে হবে। বন্ধ থাকলে সেটি এনাবল করে দিলেই পুনরায় ইউএসবি পোর্ট সচল হবে।

মন্তব্য করুন

টি মন্তব্য

Share.

Comments are closed.