মেইজুর নতুন চমক ‘বাটনহীন স্মার্টফোন’

0

সিম কার্ড বা মেমোরী কার্ড স্লট, হেডফোন জ্যাক এবং চার্জিং পোর্ট, একটি স্মার্টফোনে এগুলো থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু এগুলো ছাড়া স্মার্টফোন, ভেবেছেন কখনো। অবিশ্বাস্য হলেও এমন চমকই দেখালো চীনের মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান মেইজু।

প্রতিষ্ঠানটি ‘মেইজু জিরো’ নামে নতুন ফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে। যেই ডিভাইসটিতে নেই কোন  সিম বা মেমোরী স্লট, হেডফোন জ্যাক, চার্জিং পোর্ট। এমন কী ফোনটিতে নেই কোন ফিজিক্যাল বাটনও। আর এই স্মার্টফোনটিকে মেইজু বলছে বিশ্বের প্রথম হোললেস স্মার্টফোন।

স্মার্টফোনটিতে চার্জিং পোর্টের বদলে রয়েছে ওয়্যারলেস প্রযুক্তি। যেখানে সুপার এমচার্জিং প্রযুক্তি ব্যবহারের ফলে ডিভাইসটি দ্রুত চার্জ হবে। আর গান শোনার জন্য হেডফোন জ্যাকের বদলে রয়েছে ব্লুটুথ সিস্টেম। এছাড়াও সাউন্ড নিয়ন্ত্রণের জন্য রয়েছে প্রেসার সেনসিটিভ ভলিউম আপ ডাউন সুবিধা। সেখানে ব্যাবহার করা হয়েছে এমইঞ্জিন ২.০ প্রযুক্তি।

ডিভাইসটিতে সিম কার্ড স্লট তো নেই-ই, ফোনটিতে রাখা হয়নি কোন মাইক্রো এসডি কার্ড ব্যাবহারের স্লট। সাধারণ স্লটে ব্যবহারের সিমের বদলে রয়েছে ই-সিম প্রযুক্তি। প্রসেসর হিসেবে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫। গেইমিং ও গ্রাফিক্স সুবিধার জন্য রয়েছে অ্যাড্রিনো ৬৩০ জিপিইউ।

ফুল ভিউ ডিসপ্লের ডিভাইসটির সামনের অংশ দেখতে অনেকটা স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৯ এর মত। নেই কোন নচ। ডিসপ্লে সাইজ ৫.৯৯ ইঞ্চি এবং রেজুলেশন ১০৮০×২১৬০ পিক্সেল। ছবি তোলার জন্য ডিভাইসটির পেছনে থাকবে ১২ ও ২০ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা সেটআপ। সেলফি ও  ভিডিও চ্যাটের জন্য সামনে থাকছে ২০ মেগাপিক্সেল ক্যামেরা। ফ্রন্ট ক্যামেরায় মিলবে ফেস আনলক সুবিধা।

ডিভাইসটির মূল্য কত হবে এবং বাজারে কবে পাওয়া যাবে সে সম্পর্কে বিস্তারিত কোন তথ্য প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেয়া হয়নি। তবে ধারণা করা হচ্ছে, আগামী মাসে গ্রাহকদের জন্য বাজারে ছাড়া হতে পারে ডিভাইসটি। প্রথমে ডিভাইসটি শুধু চীনের বাজারে বিক্রি শুরু হবে। এরপর ধারাবাহিকভাবে ধীরে ধীরে বিশ্বের অন্যান্য দেশে বিক্রি শুরু হবে ফোনটি।

মন্তব্য করুন

টি মন্তব্য

Share.

Comments are closed.