‘আইসিপিসি অনলাইন প্রিলিমিনারি প্রোগ্রামিং প্রতিযোগিতা’ অনুষ্ঠিত

0

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) আয়োজনে আজ শনিবার অনুষ্ঠিত হয়ে গেল পৃথিবীর সর্ববৃহৎ আইসিপিসি অনলাইন প্রিলিমিনারি কন্টেস্ট। নয় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে তিন শতাধিক টিম নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস ধানমন্ডি ও স্থায়ী ক্যাম্পাস আশুলিয়ায় অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা।

প্রতিযোগিতাটি বিকেল ৩টা থেকে শুরু হয়ে রাত ৮টায় শেষ হয়। ৫ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় বিজয়ী হছেয়েন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী দল ‘বুয়েট হেলবেন্ট’। এছাড়া প্রথম ও দ্বিতীয় রানার আপ হয়েছেন বুয়েট শিক্ষার্থীদের দল ‘ডুঅফেনস্মিটার্জ ইনকর্পোরেটেড’ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দল ‘সাস্ট হুইপ্ল্যাশ’। উল্লেখ্য, এই প্রতিযোগিতা থেকে বাছাইকৃত দল আইসিপিসির ঢাকা রিজিওনাল ২০১৯ এ অংশগ্রহণ করবে। যা এবার অনুষ্ঠিত হবে সাউথইস্ট ইউনিভার্সিটিতে।

প্রতিযোগিতা পরিদর্শনকালে সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন বলেন, ‘৪র্থ শিল্প বিপ্লবে টিকে থাকতে হলে মেধার সর্বোচ্চ ব্যবহার করতে হবে, তার জন্য প্রোগ্রামিং জানার বিকল্প নেই”।

বিভাগীয় প্রধানের সার্বিক তত্ত্বাবধানে ১৫জন এলামনাই শিক্ষকের একটি দল এই অনুষ্ঠান পরিচালনা করেন, যার নেতৃত্ব দেন অ্যাসিস্টেন্ট প্রফেসর নারায়ন রঞ্জন চক্রবর্তী, সিনিয়র লেকচারার সাইফুল ইসলাম ও লেকচারার জাহাঙ্গির আলমসহ প্রমুখ।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগ প্রথম সেমিস্টার থেকেই শিক্ষার্থীদের জন্য বিশেষ ওয়ার্কশপ, প্রোগ্রামিং ট্রেনিং ট্র্যাকার, অগ্রসর প্রোগ্রামারদের জন্য অ্যাডভান্সড ক্যাম্প, রাতে কন্টেস্ট করার জন্য আলাদা ল্যাব সহ নানান সুযোগের ব্যবস্থা রেখেছে। আইসিপিসি ছাড়াও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নিয়মিত “জাতীয় নারী প্রোগ্রামিং প্রতিযোগিতার” (ঘধঃরড়হধষ এরৎষং চৎড়মৎধসসরহম ঈড়হঃবংঃ) আয়োজন করে আসছে। এয়াড়া কম্পিউটার প্রোগ্রামিং ক্লাব প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের জন্য প্রতি সেমিস্টারে “টেক-অফ প্রোগ্রামিং প্রতিযোগিতা” আয়োজন করে থাকে ।

এই কন্টেস্টের এই পর্যন্ত ১১টি আসর সম্পূর্ণ হয়েছে; যার মাধ্যমে প্রায় ৩০০০ এর অধিক শিক্ষার্থী প্রোগ্রামিং কন্টেস্টের সাথে যুক্ত হতে পেরেছেন। সিএসই বিভাগ, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ ও মাল্টিমিডিয়া এন্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।এসব কিছুর ধারাবাহিকতায় ২০১৯ আইসিপিসি প্রিলিমিনারি কন্টেস্টে ড্যাফোডিল থেকেই ৩০০ টিম অংশগ্রহণ করেছে প্রিলিমিনারি কন্টেস্টে, যা এ যাবৎকালের সর্বোচ্চ।
ক্যাপশনঃ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) আয়োজনে পৃথিবীর সর্ববৃহৎ আইসিপিসি অনলাইন প্রিলিমিনারি কন্টেস্ট পরিদর্শন করছেন সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন।

মন্তব্য করুন

টি মন্তব্য

Share.

Comments are closed.